বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

হরিরামপুরে ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে প্রশাসন-পুলিশ ও মৎস্য দপ্তর

হরিরামপুরে ইলিশ রক্ষায় কঠোর অবস্থানে প্রশাসন-পুলিশ ও মৎস্য দপ্তর

স্টাফ রিপোর্টার: মা ইলিশ রক্ষায় সরকার ঘোষিত ২২ দিনের নিষেধাজ্ঞা বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে মানিকগঞ্জের হরিরামপুর উপজেলা প্রশাসন, পুলিশ ও মৎস্য বিভাগ। প্রতিদিনই পদ্মা নদীতে দিনে-রাতে চলছে যৌথ অভিযান পরিচালনা। এসব অভিযানে ইলিশ মাছ ও জাল জব্দসহ করা হচ্ছে জেল-জরিমানা। জব্দ করা মাছ এতিমখানা ও দুঃস্থদের মাঝে বিতরণ এবং জব্দকৃত জাল পুড়িয়ে ফেলা হচ্ছে। উপজেলা প্রশাসন, থানা পুলিশ ও মৎস্য বিভাগ সূত্রে জানা যায়, মা ইলিশের প্রজনন নিরাপদ রাখার লক্ষ্যে ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সারাদেশে ইলিশ ধরা, বিক্রি, পরিবহন ও সংরক্ষণ নিষিদ্ধ করেছে সরকার। নিষেধাজ্ঞার সময়ে কেউ যেন ইলিশ ধরতে না পারে সেজন্য সবসময় তৎপর রয়েছেন তারা।

উপজেলায় এ পর্যন্ত মোট ১৯টি অভিযান পরিচালনা করা হয়েছে। এসব অভিযানে ১২৪ কেজি ইলিশ এবং প্রায় ২ লাখ মিটার জাল জব্দ করা হয়েছে। জব্দকৃত মাছ উপজেলার ৫টি এতিমখানা এবং ৪৮টি হতদরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা হয়েছে। গত মঙ্গলবার (১৫ অক্টোবর) দিবাগত রাতে পদ্মা নদীতে অভিযান চালিয়ে আমজাদ মোল্লা নামের এক জেলেকে মাছ ধরার সময় ৭ কেজি ইলিশ মাছসহ আটক করে হরিরামপুর থানা পুলিশ। এরপর ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে তাকে ৫ হাজার টাকা জরিমানা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা। এছাড়া, মো. মনির হোসেন (২০) ও বকুল বিশ্বাস (৩২) নামে দুইজনকে ১৫ দিন করে কারাদণ্ড দেওয়া হয়েছে। আরও দুইজনকে আটক করা হলেও অপ্রাপ্তবয়স্ক হওয়ায় তাদেরকে মুচলেকা নিয়ে পরিবারের জিম্মায় দেওয়া হয়েছে।

হরিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মুমিন খান বলেন, মা ইলিশ রক্ষায় সরকার ঘোষিত নিষেধাজ্ঞা বাস্তবায়নে উপজেলা প্রশাসন ও মৎস্য দপ্তরের সাথে সমন্বয় করে কাজ করছে হরিরামপুর থানা পুলিশ। প্রতিদিনই অভিযানে অফিসারসহ ৩-৪ জন করে পুলিশ সদস্য সহযোগিতা করেছেন। এর বাইরেও আমাদের কাছে কোনো সংবাদ আসলে আমরা তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। উপজেলা মৎস্য কর্মকর্তা মো. নুরুল ইকরাম বলেন, সারাদেশের ন‌্যায় হ‌রিরামপুর উপ‌জেলার বি‌ভিন্ন মাছ ঘ‌াট, আড়ত, পদ্মা-যমুনা বলবন্ত জলমহা‌লে মা ই‌লিশ সংরক্ষণ অ‌ভিযান ২০২৪ প‌রিচা‌লিত হ‌চ্ছে। উপ‌জেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বা‌হিনীর সমন্ব‌য়ে প্র‌তি‌দিন অ‌ভিযান চলমান।

মা ইলিশ রক্ষায় সকল শ্রেণি-পেশার মানুষ বি‌শেষ ক‌রে জে‌লে সম্প্রদায়‌কে নি‌ষিদ্ধকালীন সম‌য়ে মা ই‌লিশ ক্রয়-বিক্রয়, আহরণ, প‌রিবহ‌ণ ব‌ন্ধে ‌বি‌ভিন্ন জায়গায় জনস‌চেতনতামূলক সভার আ‌য়োজন করা হ‌চ্ছে। ২২ দিন ব‌্যাপ‌ি এই নি‌ষেধাজ্ঞা বাস্তবায়‌নে হ‌রিরামপুর মৎস‌্য অ‌ধিদপ্তর বদ্ধপ‌রিকর। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমান বলেন, সরকার ঘোষিত নিষেধাজ্ঞা বাস্তবায়নে কঠোর অবস্থানে রয়েছে হরিরামপুর উপজেলা প্রশাসন। মা ইলিশ রক্ষায় নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনাসহ নিষেধাজ্ঞা অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়