বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সংখ্যানুপাতিক প্রথায় জাতীয় নির্বাচন হতে হবে – টাঙ্গাইলে ভিপি নুর

জহুরুল ইসলাম, স্টাফ রিপোর্টার: গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক ওরফে ভিপি নুর বলেছেন, বর্তমান অন্তবর্তীকালিন সরকার যথা সময়ে নির্বাচন দেবে। তার আগে নির্বাচন কমিশন ও নির্বাচনী পদ্ধতি সংস্কার করা হবে। গণঅধিকার পরিষদ মনে করে- আগামি জাতীয় সংসদ নির্বাচন সংখ্যানুপাতিক পদ্ধতিতে হতে হবে।

অর্থাৎ যে রাজনৈতিক দল ১ শতাংশ ভোট পাবে- সেদল সংসদে তিনটি আসন পাবে। তাহলে কোন দলের একক মাতবরী থাকবেনা- সংসদ রাজনৈতিক দলগুলোর দ্বৈত্য-দানব হওয়ার সুযোগ থাকবেনা। বুধবার (১৬ অক্টোবর) রাত ৯টার দিকে টাঙ্গাইলের গোপালপুরের নলিন বাজার হেমনগর ইউনিয়ন গণঅধিকার পরিষদ আয়োজিত পথসভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘যেই লঙ্কায় যায়, সেই রাবণ হয়’ গত ৫০ বছরে যারাই পালাক্রমে ক্ষমতায় ছিল- তারা সবাই পুলিশ সহ আইনশৃঙ্খলা বাহিনীকে নিজের মতো করে ব্যবহার করছে। সবকিছুতে দলীয়করণ করার চেষ্টা করছে। যেই দলই ক্ষমতায় যায়- দলের একটা আধিপত্য সমাজে বিস্তার করার চেষ্টা করে। ফলে তাদের দাপট সাধারণ মানুষ প্রকৃত অর্থে অসহায় হয়ে পড়ে। এটা শুধু হাসিনার জামানায় নয়- দেখাগেছে সবার সময়ই একই অবস্থা ছিল। শেখ হাসিনা আল্লাহ-খোদাকে ভয় করে নাই। নিজেকে যেভাবে আল্লাহ-খোদার পর্যায় নিয়ে মানুষকে দমন-পীড়ন চালিয়েছেন- তা অন্য কেউ করে নাই।

ভিপি নুর বলেন, সরকার ছয়টি সংস্থার কমিশন করেছে। কমিশন তিন মাসের মধ্যে প্রতিবেদন জমা দিবে। সংস্থার মাধ্যমে অন্তর্বর্তীকালিন সরকার যদি দেশকে একটা লাইন নিতে পারে তাহলেই ভালো। তিনি বলন, কোটা সংস্কার আন্দোলন ২০১৮ সালে আমরা জন্ম দিয়েছি। সরকারি চাকুরিতে একটা বৈষম্য ছিল- এটা পরিবর্তন দরকার ছিল।

এ সময় গণঅধিকার পরিষদের কেদ্রীয় সদস্য শাকিলুজ্জামানের সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, গণঅধিকার পরিষদের সম্পাদক রাশেদ খান, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সম্বনয়ক নাজমুল হাসান, তছলিম ইসলাম, টাঙ্গাইল জেলা ছাত্র অধিকার পরিষদের সাধারণ সম্পাদক নবাব আলী প্রমুখ।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়