বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

শেরপুরে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট

জাহিদুল খান সৌরভ, শেরপুর প্রতিনিধি: গ্রেড বৈষম্য নিরসনের দাবিতে শেরপুরে সরকারি বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভেয়ার ও সমমান পদে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করেছে। বৈষম্যবিরোধী সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ছাত্র-পেশাজীবী অধিকার বাস্তবায়ন পরিষদের আয়োজনে মঙ্গলবার (১ অক্টোবর) সকাল থেকে শেরপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে তারা এ কর্মসূচি পালন করে। কর্মবিরতিতে জেলার বিভিন্ন দপ্তরের সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা অংশ নেয়।

১ অক্টোবর থেকে ৩ অক্টোবর সকাল ৯টা-দুপুর ১টা পর্যন্ত এই কর্মবিরতি চলবে বলে জানান নেতৃবৃন্দরা। এসময় গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলেন উপস্থিত নেতৃবৃন্দরা।

বক্তারা বলেন, ডিজিটাল ভূমি জরিপ, ভূমি ব্যবস্থাপনা ও ভূমি অধিগ্রহণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন সরকারের বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভেয়ার ও সমমান পদে কর্মরত সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা। কিন্তু দীর্ঘদিন ধরে আমরা বৈষম্য ও বঞ্চনার শিকার হচ্ছি। সমমানের অন্যান্য বিভাগের প্রকৌশলীরা ১০ম গ্রেডে কর্মরত থাকলেও ১৪, ১৫ ও ১৬তম গ্রেডে চাকরি করছি আমরা। আমাদের দাবি সার্ভে প্রকৌশলীদের ১০ম গ্রেডে উন্নিত করা।

সংগঠনের শেরপুর জেলা সমন্বয়ক সার্ভে প্রকৌশলী মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, গ্রেড বৈষম্য নিয়ে দীর্ঘদিন থেকে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। দ্রুত বৈষম্য নিরসন না হলে উন্নয়ন কর্মকাণ্ড বাধাগ্রস্ত হতে পারে। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় চার বছর মেয়াদের (পূর্বে তিন বছর মেয়াদি প্রকৌশল ডিপ্লোমা) সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়াররা সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর ও সংস্থায় সার্ভেয়ার পদে কর্মরত। আমরা সরকারের সব উন্নয়নমূলক কাজের প্রাথমিক ধাপে সরাসরি ভূমিকা পালন করি। বিভিন্ন সময় সরকারের পক্ষ থেকে আমাদেরকে ১০ম গ্রেডে উন্নীতকরণের জন্য সুপারিশ করা হয়েছে। কিন্তু এখনো কোনো সুপারিশই বাস্তবায়িত হয়নি। তাই অনতিবিলম্বে চাকরিতে বৈষম্য দূর করে আমাদের চাকরি ১০ম গ্রেডে উন্নীতকরণের দাবি জানায়।

এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসকের কার্যালয়ের কানুনগো মো. আব্দুল মুন্নাফ, জেলা প্রশাসকের কার্যালয়ের সার্ভেয়ার আলী হোসেন, শেরপুর সড়ক ও জনপথ বিভাগের সার্ভে প্রকৌশলী মো. আব্দুল্লাহ আল মামুন, শেরপুর সদর উপজেলা সহকারী কমিশনার অফিস (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার রনি ভৌমিক সহ শেরপুরের বিভিন্ন দপ্তরে কর্মরত সার্ভেয়ারগণ উপস্থিত ছিলেন।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়