শুক্রবার, ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

তাড়াশে চলনবিল যুব ফোরামের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করলেন চেয়ারম্যান জ্ঞানেন্দ্রনাথ বসাক !

                            তাড়াশে চলনবিল যুব ফোরামের উদ্যোগে বৃক্ষরোপণ অভিযান উদ্বোধন করলেন চেয়ারম্যান জ্ঞানেন্দ্রনাথ বসাক ! - সংবাদের আলো

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: কৃষ্ণ চূড়া ও অর্জুন এবং আমলকি গাছের চারা রোপণের মাধ্যমে ‘বৃক্ষরোপণ অভিযান-২০২৩’ এর উদ্বোধন করেছেন দেশীগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জ্ঞানেন্দ্র নাথ বসাক ।
তিনি প্রথমে মাঝদক্ষিণা উচ্চ বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গণে একটা কৃষ্ণচূড়া রোপণ করে উদ্বোধন সূচনা করেন। অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ শাজাহান আলী এবং ৭ নং ওয়ার্ড মেম্বার মোঃ মকুল হোসনে ছিলেন।

চলতি বছর বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য- ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’। এ প্রতিপাদ্যকে সামনে রেখে মানুষের মৌলিক চাহিদাগুলো, তথা প্রাকৃতিক ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা, জীব-বৈচিত্র্য সমৃদ্ধ টেকসই পরিবেশ ও প্রতিবেশ সংরক্ষণ, জলবায়ু পরিবর্তনের কারণে সৃষ্ট প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা, ও আর্থসামাজিক উন্নয়নে বৃক্ষরোপণের ওপর গুরুত্বারোপ করেছেন ” চলনবিল যুব ফোরাম।

উক্ত অনুষ্ঠানে চেয়ারম্যান জ্ঞানেন্দ্র নাথ বসাক বলেন আমি ব্যাক্তিগত ভাবে অনেক আনন্দিত সেই সাথে চলনবিল যুব ফোরাম এতো সুন্দর কাজ হাতে নিয়েছে তার জন্য অনেক ধন্যবাদ। যা আমাদের পরিবেশে উপর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, এমন কি নতুন প্রজন্ম এখান থেকে শিক্ষা ও প্রেরণা পেলো। আমি আশা করি সামনের দিনগুলো আরও বড় ধরনের কাজ করবে।

‘বৃক্ষরোপণ অভিযান-২০২৩’ এ ফলজ, বনজ ও ঔষধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্যবর্ধক বিভিন্ন প্রকার গাছের চারা রোপণ করা হবে। তাড়াশ উপজেলা পর্যায়ে সকল প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হবে।

আরো উপস্থিতি ছিলো চলনবিল যুব ফোরামের সভাপতি পরিমল মাহাতো, সাধারণ সম্পাদক মোঃ রোমান সরকার, কোষাধক্ষ নরেন্দ্র নাথ মাহাতো সহ উপস্থিত ছিল সংগঠনের কার্যকরি সদস্য-চঞ্চল মাহাতো, বিচিত্রা সাহা,মকুল, ইসলাম বাবু, ফাহিমা, ফারুক ও সানোয়ার হোসেন ইমন।

সাংগঠনিক সম্পাদক সনজিৎ কুমার সিংহ বলেন দেশের বনজ সম্পদ বৃদ্ধি ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় সবাইকে স্বপ্রণোদিত হয়ে বৃক্ষরোপণে উৎসাহিত করাই এ কর্মসূচির উদ্দেশ্যে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়