বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জে “স্কুল মিল্ক” কর্মসূচি এর উদ্বোধন করেন এমপি ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না !

                            সিরাজগঞ্জে “স্কুল মিল্ক” কর্মসূচি এর উদ্বোধন করেন এমপি ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না ! - সংবাদের আলো

আজিজুর রহমান মুন্না: “টেকসই দুগ্ধ শিল্প, সুস্থ মানুষ, সবুজ পৃথিবী”-এ শ্লোগান নিয়ে সিরাজগঞ্জ সদর উপজেলার শিয়ালকোল ইউনিয়নের কয়েলগাঁতী সরকারি  বিদ্যালয়ে “স্কুল মিল্ক” কর্মসূচি  উদ্বোধন ও  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ “স্কুল মিল্ক” কর্মসূচিতে  ১৬০ শিক্ষার্থীদের মাঝে ট্রি-শার্ট,    দুগ্ধ পানের মাধ্যমে  “স্কুল মিল্ক” কর্মসূচি পালন করা হয়েছে। সিরাজগঞ্জ জেলা প্রাণি সম্পদ অধিদপ্তরের বাস্তবায়নে  এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের (এলডিডিপি) প্রাণিসম্পদ অধিদপ্তর, বাংলাদেশ মৎস্য প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সহযোগিতায় সোমবার(১০ জুলাই) দুপুরে সদর উপজেলার শিয়ালকোল  ইউনিয়ন অবস্থিত কয়েলগাঁতী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এ মিল্ক কর্মসূচির উদ্বোধন করেন এবং অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাঃ মোঃ হাবিবে মিল্লাত মুন্না তিনি তার বক্তব্যে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গড়ার লক্ষ্যে এবং উন্নত সমৃদ্ধি শালী ও স্মার্ট বাংলাদেশ বিনির্মানের জন্য বর্তমান যুগের  শিক্ষার্থীদেরকে অবশ্যই সুশিক্ষিা অর্জনের পাশাপাশি আধুনিক প্রযুক্তি নির্ভর হতে হবে। আর সৎ যোগ্য সুনাগরিক গড়ে তুলতে  প্রতিদিন অবশ্যই দুধ পান করতে হবে। এজন্য অভিভাবকদের ও অনেক দায়িত্ব রয়েছে। শিক্ষার্থীদের ভালো মানুষ হতে হবে অভিভাবক শিক্ষকদের সন্মান ও শ্রদ্ধা করতে হবে। সমাজ থেকে মাদক , সন্ত্রাস,  ইভটিজিং, নির্যাতন বন্ধে ও বাল্যবিয়ে বন্ধ করতে হবে। এজন্য সকলের সহযোগিতা একান্ত কাম্য। যেখানে বাল্যবিয়ে আর মাদক সন্ত্রাস  সেখানেই  প্রতিরোধ এবং  প্রশাসনকে খবর দিতে হবে। শিক্ষার্থীদের মোবাইল ফোনের অপব্যবহার করা যাবে না আর কোন শিক্ষার্থী যেন রাত জেগে মোবাইল  ফোন ব্যবহার না করে এজন্য অভিভাবকদের খেয়াল রাখতে হবে।

এতে সভাপতিত্ব করেন, সদর উপজেলা নির্বাহী অফিসার মোঃ মনোয়ার হোসেন। স্বাগত বক্তব্যে রাখেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ গৌরাংগ কুমার তালুকদার এসময়ে তিনি তার বক্তব্যে বলেন, কমপক্ষে দৈনিক প্রত্যেক মানুষকে একগ্লাস করে দুধপান করা দরকার। দুধের ৮৭.৫% পানি, কিন্তু বাকি ১২.৫% উপাদানই দুধকে আদর্শ খাদ্যে পরিণত করে। দুধে আছে কেসিন নামক প্রোটিন যা ক্যালসিয়াম সমৃদ্ধ এজন্যই দুধের রং সাদা। দুধে উপস্থিত ল্যাকটোজ শিশুদের মেধা বিকাশে অপরিহার্য। পুষ্টি চাহিদা পুরণ ছাড়াও প্রসাধনী ও ওষুধ শিল্পে দুধের প্রচুর ব্যবহার হয়। আমরা যে গ্যালাক্সিতে বাস করি তার নামটি (Milik Way) দুধ অর্থাৎ মিল্ক থেকে এসেছে।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, প্রাণিসম্পদ অধিদপ্তর রাজশাহী বিভাগের বিভাগীয় পরিচালক ডাঃ মোঃ নজরুল ইসলাম ঝন্টু এসময়ে তিনি তার বক্তব্যে বলেন, তিনি তার বক্তব্যে বলেন, দুধ শিশু হতে বৃদ্ধ পর্যন্ত সকলকে প্রতিদিন নিয়মিত পরিমাণ মত দুধ পান করা উচিত। দুধ হচ্ছে বিশ্বব্যাপি ব্যাপকভাবে ব্যবহৃত স্বাস্থ্য সন্মত বিস্ময়কর পানীয় (Super food) যা একটি সুষম খাদ্যের অপার সম্ভার।দুধে রয়েছে আমিষ,চর্বি, শর্করা, নানা ধরনের ভিটামিন, খনিজ পদার্থ উপাদান আর কোথাও পাওয়া যায় না।

সন্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মোঃ আনোয়ার হোসেন ফারুক, পৌর আওয়ামী লীগের সভাপতি মোঃ হেলাল উদ্দিন, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোঃ আমিনুল ইসলাম মন্ডল, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আলমগীর হোসেন, সদর উপজেলা ভেটেনারি সার্জন ডাঃ আশীষ কুমার দেবনাথ, শিয়ালকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মোঃ সেলিম রেজা,বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক সমিতির সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মোঃ আমিনুর ইসলাম, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ গোলাম আজম তালুকদার বাবলু, সাধারণ সম্পাদক মোঃ জামাল উদ্দিন তালুকদার, জেলা ছাত্রলীগের সভাপতি আহসান হাবীব খোকা প্রমুখ। এসময় স্কুলের প্রধান শিক্ষক মোঃ রাকিবুল হাসান সহ অন্যান্য শিক্ষক, অভিভাবকদের একাংশ ও শিশু শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়