শুক্রবার, ২৫শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

তাড়াশে শহীদ হীরালাল গোস্বামীর ম্যুরালের ফলক উন্মোচন

                            তাড়াশে শহীদ হীরালাল গোস্বামীর ম্যুরালের ফলক উন্মোচন - সংবাদের আলো

তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি: স্বাধীনতার ৫১বছর পর সিরাজগঞ্জের তাড়াশে হীরালাল গোস্বামীর ম্যুরাল স্থাপন করা হয়েছে। ১৯শে আগস্ট শুক্রবার সকালে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের আয়োজনে মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার ও উপজেলা নির্বাহী অফিসার মোঃ মেজবাউল করিমের সভাপতিত্বে শহীদ হীরালাল গোস্বামীর ম্যুরালের ফলক উন্মোচন করেন সিরাজগঞ্জ- ৩ তাড়াশ রায়গঞ্জ আসনের জাতীয় সংসদ সদস্য অধ্যাপক ডাক্তার মোঃ আব্দুল আজিজ।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবদুস সামাদ খন্দকার,সাধারন সম্পাদক সঞ্জিত কর্মকার, মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা আরশেদ আলী,উপজেলা ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসেন খান, তাড়াশ থানা ওসি শহিদুল ইসলাম, তাড়াশ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি রজত ঘোষ, প্রদীপ গোস্বামী, তপন কুমার গোস্বামী, হীরালাল গোস্বামীর বড় মেয়ে দীপ্তি গোস্বামী প্রমুখ।

উক্ত ম্যুরালটি স্থাপন করা হয়েছে হীরালাল লাল গোস্বামীর পৈতৃক বাড়ির সামনে । উল্লেখ্য: ১৯৭১ সালে ২০শে মে পাকহানাদার বাহিনী ভোরে গোস্বামী পরিবারের উপর হামলা চালায়। ইতিমধ্যে ওই পরিবারের অন্যান্য সদস্যরা অন্যত্র আশ্রয় নেয়। পাকিস্তানি পাকহানাদার বাহিনীর বর্বরচিত অত্যাচার সহ্য করতে না পেরে হীরালাল গোস্বামী জীবন বাজি রেখে তার মাটির তৈরি ঘরের চাতালে উপর উঠে রামদা ও মরিচের গুঁড়া নিয়ে প্রস্তুত থাকেন।

পাকবাহিনীর আক্রমন করলে তিনি তাদের উপর মরিচের গুঁড়া নিক্ষেপ করে। তারা উপরে উঠার সময় হীরালাল গোস্বামী এক পর্যায়ে এঁকে এঁকে ৩জন পাক সেনা সদস্যকে কুপিয়ে হত্যা করেন। এ সময় পাকবাহিনী পিছু হটে তাকে হত্যার উদ্দেশ্যে বোমা নিক্ষেপ করলে ধোঁয়ায় চারিদিক আচ্ছন্ন হয়ে পরে। ওই সময় তিনি জ্ঞান হারিয়ে ফেলে।

পর চেতনা ফিরে এলে তিনি পালিয়ে যাওয়ার সময় কতিপয় দেশীয় রাজাকার আলবদর তাকে ঘোল ছড়া নামক স্থান থেকে ধরে এনে পাক বাহিনীর নিকটে সোর্পদ করে। ওই দিনই তাকে হত্যা করা হয়। সেদিন ছিল ১৯৭১সাল ২০মে। অনুষ্ঠানে এমপি আবুল আজিজ ঘোষপাড়ার সড়কটির নাম করণ করেন হীরালাল গোস্বামী সড়ক।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়