বৃহস্পতিবার, ২৪শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জ-৩ আসনে স্বতন্ত্র প্রার্থীর পোস্টারে বঙ্গবন্ধুর ছবি!

উজ্জ্বল অধিকারী: স্বতন্ত্র প্রার্থী কোনো দলের পদধারী হলেও নিজের ছবি ব্যতীত কারও ছবি ব্যবহারের নির্বাচনী বিধান থাকলেও মানছেন না সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসনে অভিযোগ উঠেছে স্বতন্ত্র প্রার্থী সাখাওয়াত হোসেন সুইটের বিরুদ্ধে।
স্বতন্ত্র প্রার্থীর ঈগল প্রতীকের পোস্টারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও আওয়ামী লীগের জয় বাংলা জয় বঙ্গবন্ধু শ্লোগান ব্যবহার করে নির্বাচনী প্রচারণা চালাচ্ছে তিনি। স্বতন্ত্র প্রার্থীর এমন কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক পেজে ও নির্বাচনী এলাকার জনগুরুত্বপূর্ণ স্থানে এই পোস্টারগুলো সাঁটিয়েছেন স্বতন্ত্র প্রার্থী সুইট।
আওয়ামী লীগের নেতাকর্মীরা অভিযোগ করে বলেন, সিরাজগঞ্জ-৩ আসনে দ্বাদশ জাতীয় সংসদ  নির্বাচনে সাখাওয়াত হোসেন সুইট একজন স্বতন্ত্র প্রার্থী। নির্বাচনী আইন অনুযায়ী তিনি তার নিজের ও নির্বাচনী প্রতীক বরাদ্দের পর প্রতীকের ছবি ছাড়া অন্য কারো ছবি ব্যবহার করতে পারেন না। অথচ গত ২৪ ডিসেম্বর হাইকোর্টের মাধ্যমে প্রার্থিতা ফিরে পেয়ে ঈগল প্রতীক পান স্বতন্ত্র প্রার্থী সাখাওয়াত হোসেন সুইট।
এরপর থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বঙ্গবন্ধু ছবি ও আওয়ামী লীগের ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ শ্লোগান ব্যবহার করে পোস্টার ও লিফলেট নির্বাচনী এলাকায় লাগানো ও ভোটারদের মাঝে বিতরণ শুরু করেছেন। এসব পোষ্টার ও স্টিকারে স্বতন্ত্র প্রার্থী সুইট বঙ্গবন্ধুর ছবি ব্যবহার করায় জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। একই সাথে বিষয়টি বেআইনী। এ বিষয়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সিরাজগঞ্জ জেলা রিটার্নি কর্মকর্তা, জেলা নির্বাচন কর্মকর্তা ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের নজরদারীর দাবি জানিয়েছেন আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
আচরণ বিধি লঙ্ঘের বিষয়টি তাড়াশ উপজেলা সহকারী রিটার্নি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মো: মোস্তাফিজুর রহমানকে মৌখিকভাবে অবহিত করলেও এখনও কোন কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা হয়নি বলে জানালেন সগুণা ইউনিয়ন আওয়ামীলীগের সহ-সভাপতি অধ্যক্ষ মো: আবু সাঈদ।
এ বিষয়ে তাড়াশ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সনজিত কর্মকর্তা বলেন, পোস্টারগুলো আমার নজরে এখন আসেনি। তবে পোস্টার ও লিফলেটে যদি কোন স্বতন্ত্র প্রার্থী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি ও আওয়ামী লীগের ‘জয় বাংলা জয় বঙ্গবন্ধু’ শ্লোগান ব্যবহার করেন এটা সম্পূর্ণ আচরণ বিধিলঙ্ঘন হয়েছে।
বিষয়টি জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তার নজরদারি প্রয়োজন। আর স্বতন্ত্র প্রার্থী সুইট জেলা আওয়ামীলীগের কার্যকরী সদস্য এক্ষেত্রে তার বিষয়গুলো দেখবাল করবেন সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগ ও আসন ভিত্তিক গঠিত নির্বাচন পরিচালনা কমিটির নেতৃবৃন্দ। এ বিষয়ে সিরাজগঞ্জ-৩ আসনে স্বতন্ত্র প্রার্থী সাখাওয়াত হোসেন সুইটের বক্তব্য নেওয়ার জন্য একাধিকবার ফোনে চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।
তাড়াশ উপজেলা সহকারী রিটার্নি কর্মকর্তা ও উপজেলা নির্বাহী অফিসার মো: মোস্তাফিজুর রহমান বলেন, স্বতন্ত্র প্রার্থীর বিরুদ্ধে একটি মৌখিক অভিযোগ পেয়েছি। বিষয়টি তদন্ত করে দেখা হবে।
জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, কোন স্বতন্ত্র প্রার্থী নিজের ছবি ও নিজ প্রতিক ছাড়া অন্য দলের প্রধানের ছবি ও শ্লোগান ব্যবহার করতে পারেন না। ব্যবহার করলে সম্পূর্ণ নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন। এ বিষয়ে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়