বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জের বেলকুচিতে ব্যতিক্রম প্রাণী সম্পদ প্রদর্শনী (ভিডিওসহ)

                            সিরাজগঞ্জের বেলকুচিতে ব্যতিক্রম প্রাণী সম্পদ প্রদর্শনী - সংবাদের আলো

উজ্জ্বল অধিকারী: স্মাট লাইভস্টক, স্মাট বাংলাদেশ এই প্রতিপাদ্য নিয়ে সিরাজগঞ্জের বেলকুচিতে আয়োজন করা হয় ব্যতিক্রম প্রাণী সম্পদ প্রদর্শনী। যেখানে স্থান পায় উপজেলার প্রায় অর্ধশত গবাদি পশুর স্টল। স্টলগুলোতে দেশী বিদেশী বিভিন্ন জাতের গরু, ছাগল, মোরগ, মুরগি, খরগোশসহ নানা প্রজাতির রং বে রং এর পাখি। যা দেখতে সকাল থেকেই ভীড় করে নানা বয়সের মানুষ। খামারিদের উৎসাহ প্রদানের সাথে সাথে নতুন নতুন খামারি সৃষ্টির লক্ষ্যেই এমন আয়োজন বলে জানিয়েছেন প্রাণী সম্পদ কর্মকর্তা।

সিরাজগঞ্জের বেলকুচি উপজেলা প্রাণী সম্পদ কার্যালয় প্রাঙ্গণে আয়োজন করা হয় ব্যতিক্রম ধর্মী প্রাণী সম্পদ প্রদর্শনী। সকাল থেকেই উপজেলার বিভিন্ন স্থান থেকে খামারিরা তাদের নিজ নিজ গবাদি পশু নিয়ে হাজির হন এই প্রদর্শনী। যেখানে ছিলো দেশী বিদেশী বিভিন্ন জাতের গরু, ছাগল, মোরগ, মুরগি, খরগোশ, নানা প্রজাতির রং বে রং এর পাখিসহ বিভিন্ন গবাদি পশু। বাজিন্যিক খামারিদের পাশাপাশি অনেক সখের খামারিরাও তাদের পোষা প্রাণী নিয়ে আসেন। আর ব্যতিক্রম এই প্রাণী মেলা দেখতে শিশুসহ নানা বয়সের দর্শনার্থী। প্রদর্শনীতে গবাদি পশুর স্টল ছাড়াও স্থান পায় পশু পাখির চিকিৎসার কাজে ব্যবহৃত আধুনিক নানা যন্ত্রপাতিসহ গোখাদ্যের স্টল। আর এই প্রদর্শনীতে নিজেদের পালিত বিভিন্ন পশু পাখি সকলের সামনে উপস্থাপন করতে পেরে খুশি অংশ গ্রহণকারি খামারিরা।

অনুষ্ঠানে সহকারী কমিশনার (ভূমি) শিবানী সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, সিরাজগঞ্জ ৫ আসনের সংসদ সদস্য আব্দুল মমিন মন্ডল।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ গৌরাঙ্গ কুমার তালুকদার, পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা, ভাইস চেয়ারম্যান ইউসুফ আলী শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান রত্না খাতুন, প্রেসক্লাবের সভাপতি গাজী সাইদুর রহমান, সাবেক উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ফজলুল হক সরকার প্রমূখ। পরে অতিথিবৃদ্ধ প্রাণী সম্পদ প্রদর্শনীতে আগত বিভিন্ন স্টলগুলো পরিদর্শন করেন।

প্রাণী সম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগীতায় সপ্তাহ ব্যাপি প্রাণী সম্পদ সেবা সপ্তাহের আয়োজনের অংশ হিসেবে দিনব্যাপি এই প্রাণী সম্পদ প্রদর্শণীর আয়োজন করা হয়।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়