বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

জামালপুরে গ্রাম বাংলার জনপ্রিয় হাডুডু খেলা অনুষ্ঠিত

জামালপুর প্রতিনিধি: আধুনিক খেলার ভিড়ে হারিয়ে যেতে চলেছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী সেই হাডুডু বা কাবাড়ি খেলা। হারিয়ে যাওয়া খেলাটির অতীত ঐতিহ্য ফিরিয়ে আনতে ও যুব সমাজকে মাদকমুক্ত রাখতে জামালপুরের সরিষাবাড়ীতে আয়োজন করা হয়েছে হাডুডু প্রতিযোগী। শনিবার (১৩ জুলাই) বিকালে উপজেলার ভাটারা একতা বয়েজ ক্লাবের আয়োজন উপজেলার ভাটারা ইউনিয়নের পারপারা এলাকায় এ খেলার আয়োজন করা হয়েছে। দূর-দূরান্ত থেকে আসা শত শত  নারী-পুরুষ খেলাটি উপভোগ করেন।
আয়োজক কমিটি ও স্থানীয়রা জানান, যুব সমাজকে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ থেকে মুক্ত রাখতে এবং  ক্রীড়া চর্চার মনোযোগী ও আগ্রহী করে তুলতে প্রতি বছর আয়োজন করা হয় এ খেলা।  এ হাডুডু খেলাকে গিয়ে উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে পুরো এলাকায়। দীর্ঘদিন পরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলা দেখতে স্থানীয়দের উপচে পড়া ভিড় ছিল। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে দুপুর থেকেই দূর-দূরান্ত হতে শত শত নানা বয়সী মানুষ এই খেলা উপভোগ করেন। করতালির মধ্য দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দেন তারা। হৈ-হুল্লোড়ে মাঠ কাঁপিয়েছেন শিশু কিশোররা। উদ্বোধনী খেলায় মাদারগঞ্জ একাদশ ও সরিষাবাড়ি একাদশ দল অংশ নেয়। এতে সরিষাবাড়ি একাদশ দল বিজয়ী হন।
খেলা দেখতে আসা পারপারা গ্রামের সবুজ মিয়া, হাছান মন্ডল, লাইজু মিয়াসহ আরো অনেকেই জানান, হাডুডু খেলা দেখতে আসা দর্শনার্থীরা বলেন, অনেক দূর-দূরান্ত থেকে খেলা দেখতে এসেছি। অনেক ভালো লেগেছে। তবে যে কোনো মূল্যে দেশের জাতীয় খেলা হাডুডুকে বাচিয়ে রাখতে হবে। তারা আরো বলেন, যুব সমাজ মোবাইলে আসক্তি হয়ে পড়েছে। এই আসক্তি থেকে বের করে আনার জন্য যে আয়োজন করা হয়েছে।  এ খেলা দেখে আমরা আনন্দিত। দীর্ঘদিন পরে হলেও এ হাডুডু খেলার আয়োজন করা হয়েছে। ছেলে মেয়েদের নিয়ে খেলা দেখলাম। অনেক আনন্দ উপভোগ করলেন দর্শকরা।
খেলোয়াড় সোহাগ, ফারুক ও রনি জানান, হাডুডু খেলা জাতীয় খেলা। খেলায় অনেক দর্শকের সমাগম হয়েছে। তাদের আনন্দ দিতে পেয়ে আমরাও আনন্দিত। তবে নতুন নতুন ভালো খেলোয়াড় তৈরি করতে হাডুডু খেলার প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের দাবি তাদের। আয়োজক কমিটি মনজুরুল ইসলাম বলেন,আধুনিক খেলার ভিড়ে হারিয়ে যেতে চলেছে আমাদের জাতীয় হাডুডু খেলা। যুব সমাজকে মোবাইলে আসক্তি, মাদক, সন্ত্রান ও জঙ্গিবাদ থেকে মুক্ত রাখতেই এ খেলার আয়োজন। খেলায় আইনশৃঙ্খলা বজায় রাখতে প্রশাসনের সহায়তা করেন তারা। আর প্রতি বছর এ খেলার আয়োজন করা হবে বলেও তারা জানান।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়