বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

চাটমোহরে উদ্যোক্তাদের স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রয় প্রসারে পণ্য উদ্বোধন

চাটমোহর (পাবনা) প্রতিনিধি: পাবনার চাটমোহরে উদ্যোক্তাদের তৈরীকৃত স্বাস্থ্যসম্মত সরিষার তেল বিক্রয় প্রসারের লক্ষ্যে পণ্য উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।বুধবার (২ অক্টোবর) বিকেলে বেসরকারি সংস্থা পিসিডি’র চাটমোহর শাখা অফিসের হল রুমে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাটমোহর উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ মামুনুর রশিদ। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা স্যানেটারি ইন্সপেক্টর এস এম আসলাম উদ্দিন। সভাপতিত্ব করেন প্রোগ্রাম ফর কমিউনিটি ডেভেলপমেন্ট (পিসিডি) এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আলহাজ্ব মোঃ শফিকুল আলম ।

অনুষ্ঠানে কোল্ড ওয়েল প্রেস মেশিন দ্বারা নিরাপদ উপায়ে উৎপাদিত তেলের পুষ্টি গুণাগুণ সম্পর্কে ধারণা প্রদান করা হয়। প্রধান অতিথির বক্তব্যে কৃষিবিদ মামুনুর রশিদ বলেন, উন্নতজাতের সরিষার বীজ থেকে উৎপাদিত সরিষার তেলে ক্ষতিকর ইরুসিক এসিডের পরিমাণ কম এবং সেই সরিষার তেলে রান্না করা খাবার নিরাপদ। যেই সরিষার তেলে ঝাঁজ কম সেই তেলে ইরুসিক এসিডের পরিমাণও কম। প্রচার-প্রচারণার মাধ্যমে ভোক্তাদের মাঝে সচেতনতা সৃষ্টি করার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর এস এম আসলাম উদ্দিন পিসিডি’র এই ধরনের উদ্যোগকে সাধুবাদ জানান এবং বাজার সম্প্রসারণে তার দপ্তরের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতা করাার আশ্বাস দেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন, চাটমোহর ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক শেখ জিয়ারুল হক সিন্টু, উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাসান মাহমুদ, আরএমটিপি প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক রাসেল আহমেদ সহ তেল উৎপাদনকারী ৩ জন ক্ষুদ্র উদ্যোক্তা, তেল ব্যবসায়ী ও সরিষা চাষী, বাজার কমিটি সহ পিসিডির এর অন্যান্য কর্মকর্তাগণ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন পিসিডির উপজেলা প্রোগ্রাম অফিসার আব্দুল গনি।

‘সরিষার নিরাপদ ভোজ্য তেল উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে উদ্যোক্তাদের আয় বৃদ্ধি’ শীর্ষক ভ্যালু চেইন উপ-প্রকল্পের আওতায় উদ্যোক্তারা কোল্ড অয়েল প্রেস প্রযুক্তিতে স্বাস্থ্যসম্মত সরিষা তেল উৎপাদন করছেন। অনুষ্ঠানে তেল উৎপাদনকারী উদ্যোক্তারা তাদের তৈরিকৃত আফজাল সরিষার তেল, ফারদিন সরিষার তেল ও হামজা সরিষার তেল বাজারজাতকরণে তেল ব্যবসায়ীসহ সকলের সহযোগিতা কামনা করেন।

উপ-প্রকল্পটি আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) ও ড্যানিডার অর্থায়নে এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর কারিগরি সহযোগিতায় বাস্তবায়ন করছে পিসিডি।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়