বুধবার, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

আজ লক্ষ্মী পূজা ও প্রবরনা পূর্ণিমা, রাউজানে চলছে পুজোর আমেজ

রয়েল দত্ত, রাউজান প্রতিনিধি: আজ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান লক্ষ্মীপূজা।অন্যদিকে বৌদ্ধ ধর্মাবলম্বীদের দ্বিতীয় বড় ধর্মীয় অনুষ্ঠান প্রবারণা পূর্ণিমাও একই দিনে পালন করা হচ্ছে। শারদীয় দুর্গোৎসব-পরবর্তী পূর্ণিমা তিথিতে হিন্দু ধর্মাবলম্বীরা লক্ষ্মীদেবীর পূজা করে থাকেন।
সরজমিনে রাউজানের কয়েকটি হিন্দু বাড়িতে গিয়ে দেখা যায়, মঙ্গলঘট, ধানের ছড়ার সাথে ঘরে ঘরে শোভা পাচ্ছে বাহারী আল্পনা আর লক্ষ্মীর পায়ের ছাপ। চিড়া, মুড়ি, মুড়কি, নাড়ু, ফুল, ফল, মিষ্টি নৈবেদ্য দিয়ে সাজানো হয়েছে পূজার থালা। পুরোহিত আসলেই হবে পুজা, দেবেন পুষ্পাঞ্জলি।প্রায় প্রতিটা হিন্দু বাড়িতে হয়ে থাকে লক্ষী পূজার আয়োজন। জানা যায়,পূর্ণিমা তিথি কাল সন্ধ্যা পর্যন্ত বলবৎ থাকায় অনেকেই আবার কাল এই পূজার আয়োজন করবেন।ধন-সম্পদের আশায় সনাতন ধর্মাবলম্বীরা উপবাস থেকে লক্ষ্মীর পূজা করেন।
অন্য দিকে, আজ বৌদ্ধ  ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা। প্রবারণা পুর্ণিমা পালন উপলক্ষে সকাল থেকে বিভিন্ন বিহারে বিহারে চলছে ধর্মীয় প্রার্থনা। প্রবারণা হলো আত্মশুদ্ধি ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণের অনুষ্ঠান। আষাঢ়ী পূর্ণিমায় বৌদ্ধভিক্ষুরা তিন মাসের জন্য বর্ষাবাস শুরু করেন, যা আশ্বিনী পূর্ণিমায় অর্থাৎ আজ শেষ হচ্ছে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়