সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

২৯২ আসনে চূড়ান্ত ফল: বিজেপি ১৪৪, কংগ্রেস ৫৮

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের ১৮ তম লোকসভার সাত ধাপের নির্বাচন শেষে চলছে ভোট গণনা। মঙ্গলবার (৪ জুন) ঘোষণা করা হচ্ছে ফলাফল। দেশটির নির্বাচন কমিশন তাদের লাইভ চার্ট রাত ৯টায় জানিয়েছে, মোট ৫৪৩ আসনের মধ্যে এ পর্যন্ত ২৯২ আসনের প্রাথমিক ফলাফল ঘোষণা করা হয়েছে। যেখানে ১৪৪টি আসন পেয়ে শীর্ষে আছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)।

ইসি আরও জানিয়েছে, ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস (আইএনসি) ৫৮টি, সমাজবাদী পার্টি (এসপি) ২৩টি, অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস (এআইটিসি) ১৪টি আসন পেয়েছে। এ ছাড়া স্বতন্ত্ররা ও ডিএমকে পাঁচটি করে আসন পেয়েছে।

অন্যদিকে, ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) ও আম আদমি পার্টি (এএএপি) তিনটি করে আসনে জয়লাভ করেছে। বাকি আসনে অন্যান্য দলগুলোর বিজয় লাভ করেছে। ওই দলগুলোর মধ্যে আছে-তেলেগু দেশম পার্টি, ভয়েস অব দ্য পিপল পার্টি, শিবসেনা, ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এসসিপি), এসকেএম, এএসপিকেআর, এইচএএমএস, সিপিআই (এম)।গতকাল পর্যন্ত বুথ ফেরত জরিপ বলছিল, নরেন্দ্র মোদির বিজেপির নেতৃত্বে ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স বা এনডিএ টানা তৃতীয় মেয়াদে সরকার গঠন করতে যাচ্ছে, যেখানে কংগ্রেসের দাবি-তারাই এ নির্বাচনে জিতবে। যদিও এবার বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে কি না, তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----