বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

স্ত্রীর নামে প্রতিদিন গড়ে ১৫.১৬ শতাংশ জমি কিনেছে বেনজীর

সংবাদের আলো ডেস্ক: সাবেক আইজিপি বেনজীর আহমেদ অবসরে যাওয়ার ঠিক আগমুহূর্তে স্ত্রী জীশান মীর্জার নামে মাদারীপুরে বিপুল পরিমাণ জমি কিনেছেন। মাত্র ৫৯৪ দিনে জীশান মীর্জার নামে কেনা হয়েছে ৯০১৬ শতাংশ বা ২৭৩ বিঘা জমি। এ হিসাবে তিনি প্রতিদিন গড়ে ১৫.১৬ শতাংশ জমি কিনেছেন। এসব জমির রেজিস্ট্রি মূল্য দেখানো হয়েছে প্রায় ১০ কোটি ২১ লাখ টাকা। বেনজীর আহমেদ ২০২০ সালের ১৫ এপ্রিল থেকে ২০২২ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পুলিশের মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন। দুর্নীতি দমন কমিশনের (দুদক) তদন্তে লোকচক্ষুর অন্তরালে থাকা বেনজীর আহমেদের স্ত্রী জীশান মীর্জার নামের এসব সম্পদের তথ্য উঠে আসে। দুদক বেনজীরের এসব সম্পদ জব্দ তালিকায় এনেছে। রোববার (২৬ মে’) মহানগর সিনিয়র স্পেশাল জজ ও মহানগর দায়রা জজ আদালতের নির্দেশে এসব সম্পদ জব্দ করে দুদক।

মাদারীপুরের সম্পদের বাইরে রাজধানীর গুলশানে র‌্যাংকন আইকন টাওয়ারের চারটি ফ্ল্যাট, সাভারের তিন কাঠা জমি, পরিবারের পাঁচ সদস্যদের নামে ১৯টি প্রতিষ্ঠানে থাকা মালিকানা জব্দের আদেশ দেন আদালত।’ আদালতে উপস্থাপন করা দুদকের রোববারের নথি পর্যালোচনা করে দেখা গেছে, দেড় বছরেরও কম সময়ের মধ্যে বেনজীর আহমেদের স্ত্রী জীশান মীর্জার নামে ১১৪টি দলিল রেজিস্ট্রি করা হয়। মাদারীপুর জেলার রাজৈর সাবরেজিস্ট্রি অফিসের ৬০ নম্বর সাতপাড়া ডুমুরিয়া মৌজায় এসব জমি রেজিস্ট্রি করা হয়। স্ত্রী জীশান মীর্জার নামে কেনা উল্লিখিত দলিলগুলোতে জমির পরিমাণ প্রায় ৯০১৬ শতাংশ বা ২৭৩ বিঘা। এসব জমির ক্রয়মূল্য দেখানো হয়েছে ১০ কোটি ২১ লাখ ২৫ হাজার টাকা।

যদিও বাস্তবে এসব জমির ক্রয়মূল্য দলিলে দেখানো মূল্যের চেয়ে অনেক বেশি। মাদারীপুরের বিপুল এ সম্পদের বাইরে বেনজীর আহমেদ, স্ত্রী জীশান মীর্জা, মেয়ে ফারহিন রিসতা বিনতে বেনজীর, তাহসিন রাইসা বিনতে বেনজীর, জাহরা জেরিন বিনতে বেনজীরের নামে থাকা ১৯টি প্রতিষ্ঠানের মালিকানা জব্দ করা হয়েছে। স্ত্রী ও মেয়ের নামে গুলশান ১ নম্বরে র‌্যাংকন আইকন টাওয়ারের ৯ হাজার ১৯২.৭৮ বর্গফুটের চারটি ফ্ল্যাট জব্দ করা হয়। এসব ফ্ল্যাটের বাজারমূল্য ২২ কোটি টাকা হলেও মূল্য দেখিয়েছেন দুই কোটি ১৯ লাখ টাকা। এর মধ্যে ছোট মেয়ে নাবালক হওয়ার তার পক্ষে বেনজীর কিনেছেন একটি ফ্ল্যাট। সাভারের মৈস্তাপাড়া মৌজার তিন কাঠা জমিও জব্দ করা হয়েছে।’

এর আগে আদালতের আদেশে বেনজীর আহমেদ, তাঁর স্ত্রী জীশান মীর্জা, তিন মেয়ে ফারহিন রিসতা বিনতে বেনজীর, তাহসিন রাইসা বিনতে বেনজীর ও জাহরা জেরিন বিনতে বেনজীরের নামে থাকা ৮৩টি দলিলের সম্পত্তি জব্দ করা হয়েছে। এসব দলিলে মোট সম্পদের পরিমাণ ৩৪৬.৩০ বিঘা, যার দলিলমূল্য দেখানো হয়েছে ১০ কোটি ৬৫ লাখ টাকা। তবে বর্তমান প্রেক্ষাপটে এসব জমির দাম অন্তত পাঁচ থেকে সাত গুণ বেশি বলে জানা গেছে। এ ছাড়া তাঁদের নামে বিভিন্ন ব্যাংকে সাধারণ হিসাব, সঞ্চয়পত্র, ক্রেডিট কার্ডসহ ৩৩টি হিসাব অবরুদ্ধ করার আদেশ দেন আদালত। তবে এসব ব্যাংক হিসাবে কী পরিমাণ অর্থ সংরক্ষিত আছে তা জানা যায়নি। আদেশে বলা হয়েছে, এসব ব্যাংক হিসাব থেকে কোনোভাবেই টাকা উত্তোলন করা যাবে না। দুদকের বিধি মতে, সংশ্লিষ্ট ব্যাংকের ব্যবস্থাপকের অধীনে বেনজীরের হিসাবগুলো অবরুদ্ধ থাকবে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----