সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সিরাজগঞ্জে ঈদ বিনোদনে লাঠিবাড়ি খেলার আয়োজন

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) প্রতিনিধি: ঈদ উপলক্ষে সিরাজগঞ্জে উল্লাপাড়া উপজেলার চলনবিল অধ্যুষিত খাদুলী গ্রামে লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত হয়েছে।আবহমান বাংলার ঐতিহ্যবাহী এ আয়োজনকে ঘিরে স্থানীয়দের মধ্যে ছিল ব্যাপক উৎসবের আমেজ।অনেক দিন পরে খেলা দেখতে পেরে উচ্ছাস প্রকাশ করেন দর্শনার্থীরা।লাঠি খেলা দেখতে দূর-দূরান্ত থেকে বিভিন্ন বয়সী লোকজন ছুটে আসেন।

খেলায় স্হানীয় খেলোয়াড়গন ছাড়াও অন্য জেলা থেকেও বেশ কয়েকদল অংশগ্রহণ করে। তরুনসমাজের মূল্যবোধের অবক্ষয় রোধে গ্রামবাংলার ঐতিহ্যবাহী খেলাধুলা ও সংস্কৃতি ধরে রাখতে খাদুলী মানবসেবা ফাউন্ডেশন এ আয়োজন করে আসছে। তার ই ধারাবাহিকতায় এবার ঈদের দ্বিতীয় দিন গ্রামের পশ্চিম পাড়া পরিত্যক্ত মাঠে লাঠি খেলার আয়োজন করা হয়।
খেলায় অংশগ্রহণকারী শুকুর আলী বলেন,আগে আমরা প্রায়শই এ খেলা খেলতাম।তবে কালের বিবর্তনে হারিয়ে যেতে বসেছিল। তবে এই সংগঠন এবার এই খেলার আয়োজন করে।আমরা চাই টিকে থাকুক।এজন্য আমরা সরকারী সহযোগিতা চাই।

খেলা দেখতে আসা সবুজ সরকার বলেন, ছোটবেলায় এই লাঠিবাড়ি খেলা দেখতাম।আজ আমরা খাদুলী মানবসেবা ফাউন্ডেশন এর কল্যনে আমরা এই খেলা উপভোগ করলাম। এজন্য সংগঠন কে ধন্যবাদ।এত সুন্দর একটা আয়োজন করার জন্য। এসময় তিনি বিদেশি অপসাংস্কৃতির হাত থেকে রক্ষা করে দেশীয় সাংস্কৃতি রক্ষা করার জোর দাবী জানান। তরুণ প্রজন্মকে কে সুস্থ বিনোদন আর গ্রামীন ঐতিহ্যে লাঠিবাড়ি খেলা টিকিয়ে রাখতে পথে প্রান্তরে নিয়মিত আয়োজন করার দাবী করেন সচেতন মহল।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----