মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

সমর্থকদের ধৈর্য ধরতে বললেন ব্রাজিল অধিনায়ক

সংবাদের আলো ডেস্ক: এবারের মতো কোপা আমেরিকা থেকে বিদায় ব্রাজিলের। ন’বার কোপা আমেরিকার ট্রফি রয়েছে ব্রাজিলের। সেই ব্রাজিল এবার আটকে গেল টুর্নামেন্টের ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ের কাছে। অ্যালিজেন্ট স্টেডিয়ামে কোপার কোয়ার্টার ফাইনালে নেমেছিল ব্রাজিল ও উরুগুয়ে। নির্ধারিত ৯০ মিনিট অবধি ম্যাচ গোলশূন্য ছিল। এরপর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। পেনাল্টি শুটআউটে ব্রাজিলকে রুখে দিল উরুগুয়ে। ব্রাজিলের সাম্বা ম্যাজিক যেন ভ্যানিশ। বিশ্বজুড়ে ব্রাজিলিয়ান সমর্থকরা আশায় বুক বেঁধেছিলেন। কিন্তু তাঁদের নিরাশ করল সেলেকাওরা।

 

ব্রাজিল শেষবার কোপা আমেরিকা জিতেছিল ২০১৯ সালে। আর বিশ্বকাপ জিতেছিল সেই ২০০২ সালে। দীর্ঘ সময় ধরে বড় কোনো ট্রফি জিততে না পারার হতাশায় থাকা সমর্থকদের তাই এবার ধৈর্য ধরে দলটার উপর ভরসা রাখতে বলেছেন অধিনায়ক দানিলো। জুলাই মাসেই ৩৩ বছরে পা রাখা দানিলো পরের কোনো টুর্নামেন্ট খেলতে পারবেন কিনা এখনো নিজেই জানেন না। তাই এই দলটার উপর আস্থা রাখার আহ্বান তার। দানিলো বলেন, ‘আমরা একজন খেলোয়াড় কম খেলার সুবিধা নিতে পারিনি। আমাদের আরো সক্রিয় হওয়া উচিত ছিল দুটি সুযোগের ক্ষেত্রে। আমাদের যা কিছু ছিল, সব নিয়েই লড়াই করেছি। ভালো পারফর্ম করছি। তারপর পেনাল্টি।
পেনাল্টিতেও প্রায় সবাই কাজ করেছিল। কিন্তু এই তরুণ দলটি (উরুগুয়ে) তাদের দক্ষতা দেখিয়েছে।’ টুর্নামেন্টে এন্ড্রিক, সাভিনহোরা ভালো পারফর্ম দেখিয়েছেন। এ বিষয়ে দানিলো বলেন, ‘আমি আশা করবো, সমর্থকরা যেন ধৈর্য ধরে। এটা সত্যি যে, ব্রাজিল দীর্ঘদিন ট্রফি জিতছে না। কিন্তু এই তরুণ দলটার প্রতি আস্থা রাখা উচিত। আমি আমার কথা বলছি না। আমি জানি না কতদিন জাতীয় দলের হয়ে খেলতে পারবো। এই প্রতিভাবান খেলোয়াড়দের উপর সবার ভরসা করা উচিত। এন্ড্রিক, সাভিনহোদের এখন সমর্থন দরকার।’ দলের দুই অভিজ্ঞ ফুটবলার মারকুইনহস ও অ্যালিসন বেকারের পাশেও দাঁড়িয়েছেন দানিলো। উরুগুয়ের সঙ্গে দাঁতে দাঁত চেপে লড়াই করতে পেরে খুশি দানিলো।
ব্রাজিল দলপতি বলেন, ‘মাঝেমাঝে এটা সত্যি যে, আমাদের কিছু জেতা দরকার; এই চাওয়াটা অমূলক নয়। কিন্তু আজকে আমরা দেখিয়েছি, আমরা প্রস্তুত। ফলাফলটা আমাদের পক্ষে ছিল না। কারণ উরুগুয়ে আজকের আগে পুরো টুর্নামেন্টে দারুণ খেলে এসেছে। তারা ৯ পয়েন্টের পাশাপাশি অনেক গোল করে এসেছে। আমরা আজকে প্রায় সমান ম্যাচ খেলেছি তাদের সঙ্গে। দুই দলেরই জয়ের সুযোগ ছিল।

 

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়