শুক্রবার, ১২ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

যুক্তরাজ্যে জাতীয় নির্বাচন ৪ জুলাই

আন্তর্জাতিক ডেস্ক: আগামী ৪ জুলাই যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক তার শীর্ষ মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর সূত্রের বরাত দিয়ে বুধবার এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যমগুলো। নির্দিষ্ট সময়ের আগেই আগামী নির্বাচন ঘোষণা করলেন ব্রিটিশ এই প্রধানমন্ত্রী।’ উল্লেখ্য যে, এর আগে স্থানীয় নির্বাচনে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টি বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ে।

লেবার পাটির বিজয়ের মধ্য দিয়ে অনুষ্ঠিত ওই নির্বাচনে কনজারভেটিভ পার্টি ৪০ বছরের মধ্যে সবচেয়ে খারাপ ফলাফল করে এবং তৃতীয় স্থানে নেমে আসে তাদের অবস্থান। এর পরপরই গুঞ্জন উঠে যে, যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন আগেই অনুষ্ঠিত হবে। অবশেষে সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে আগাম নির্বাচনের ঘোষণা করলেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। পাঁচ বছর পরপর যুক্তরাজ্যে নির্বাচন অনুষ্ঠিত হয়। সেখানে শেষ জাতীয় নির্বাচন হয়েছিল ২০১৯ সালে। সেই হিসেবে ২০২৫ সালের ২৮ জানুয়ারির মধ্যে নির্বাচন হওয়ার বাধ্যবাধকতা রয়েছে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়