সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ভূঞাপুরে যমুনা নদীতে বাড়ছে পানি নষ্ট হচ্ছে ফসল ও সবজি

আখতার হোসেন খান, ভূঞাপুর (টাঙ্গাইল) প্রতিনিধি: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল এবং ভারী বর্ষণের ফলে টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীতে বাড়ছে পানি । বিরাজ করছে বন্যা। চরাঞ্চলসহ যমুনার পার্শ্ববর্তী এলাকায় বন্যার পানি প্রবেশ করছে। নষ্ট হচ্ছে ক্ষেতের পাট ও তিলসহ নানান জাতের সবজি। সরে জমিনে শনিবার (৬ জুলাই) উপজেলার গোবিন্দাসী ইউনিয়নের এলাকা ঘুরে দেখা যায় খানুর বাড়ি, ভালকুটিয়া, চিতুলিয়াপাড়া, কষ্টাপাড়া গাবসারা চর গাবসারা ও পুংলিপাড়া এবং নিকরাইল ইউনিয়নের মাটিকাটা, পাটিতাপাড়া ও বাহাদুর টুকনা এলাকাসহ বেশ কয়েকটি এলাকায় কয়েক দিন ধরে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে।ফলে এসব এলাকার মানুষ খুব আতঙ্কে দিন কাটাচ্ছেন। নষ্ট হয়ে গেছে ক্ষেতের পাট ও তিলসহ নানান জাতের সবজি। খানুর বাড়ি সবজি চাষী আব্দুল মজিদ বলেন, আমার নিজের বাড়ি ও জমিজমা নাই, অন্যের জাগায় থাকি আর অন্যের জমিতে সবজি আবাদ করে সোংসার চালাই। আন্নেরাই দেহুন কিভাবে সব চাল কুমড়া আর শশার ক্ষেত তলায় গেছে। এহন আমরা যামু কুনু খামু কি? অহন দুপুর অইয়া গেছে খিছু খাই নাই। হারা দিনে একবার খাই। জোয়াদ আলী জানায়, আমার ২০ শতক জমির ঢেড়স সবজি পানির তলে।

খরচের টাকাও তুলতে পারি নাই। যমুনা তীরবর্তী ভাঙন কবলিত পাটিতাপাড়া বাহাদুর টুকনা এলাকার আবু সুফিয়ান ও জালাল প্রামাণিক বলেন, যমুনা নদীটি আমাদের বাড়ি থেকে প্রায় দেড় থেকে দুই মাইল দূরে ছিল। গত কয়েক বছর ধরে যমুনার ভাঙনে আমাদের ফসলের জমি নদীতে বিলীন হয়ে গেছে। আমাদের থাকার জায়গা টুকুও ভেঙে যাচ্ছে। এ ভঞ্চলের বন্যার্ত ও ভাঙন কবলিত পরিবারগুলো গোবিন্দাসী- কুতাদাইর কালা সড়ক এবং গোবিন্দাসী- বঙ্গবন্ধুসেতু সড়কের পাশে আশ্রয় নিয়েছে। সরেজমিনে দেখা যায়, গরু, ছাগল ও হাঁস মুরগি নিয়ে তারা রাস্তার পাশে মানবেতর জীবন যাপন করছে।এদিকে যমুনায় পানি অস্বাভাবিক বৃদ্ধির ফলে চরাঞ্চলের অধিকাংশ বাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।ক্ষেতের ফসল ও সবজি-তরকারির ব্যাপক ক্ষতি হয়েছে। বন্যার্ত মানুষগুলো মাথা গোঁজার একটু জায়গার আশায় হন্যে হয়ে খুঁজছে উঁচু জায়গা। তারা বিশুদ্ধ পানি এবং নিজেদের খাদ্য সংকটে পড়েছে উপরন্ত গোখাদ্যের চরম সংকট দেখা দিয়েছে। এদিকে যমুনায় পানি বৃদ্ধি পেয়ে চরাঞ্চলের অধিকাংশ বাড়িতে বন্যার পানি প্রবেশ করেছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা। নষ্ট হচ্ছে শাক সবজি ও তরু তরকারি। বন্যার্ত মানুষের বিশুদ্ধ পানিসহ নিজেদের খাদ্য সংকটে পড়েছে উপরন্ত গোখাদ্যের চরম সংকট দেখা দিয়েছে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----