মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ফিলিস্তিনকে ইউরোপের তিন দেশের স্বীকৃতি

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। মঙ্গলবার (২৮ মে) পূর্ব ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী ফিলিস্তিনকে এই স্বীকৃতি দেয় ইউরোপের দেশ তিনটি। খবর আলজাজিরার। মঙ্গলবার সবার আগে ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার ঘোষণা আসে স্পেন থেকে। দেশটির সরকারি এক মুখপাত্র বলেন, দেশের মন্ত্রিসভা কর্তৃক অনুমোদিত সিদ্ধান্ত মেনে ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়েছে স্পেন। পিলার আলেগ্রিয়া বলেন, আজকে আমাদের মন্ত্রিসভা ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দেয়ার একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করেছে। আমাদের এই সিদ্ধান্তের একটিই উদ্দেশ্য।

আর সেটি হলো ইসরায়েলি ও ফিলিস্তিনিদের শান্তি অর্জনে সহায়তা করা। স্পেনের এই ঘোষণার কিছুক্ষণ পরই ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়ার কথা জানায় নরওয়ে। বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়, মঙ্গলবার নরওয়ের সরকারও আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনি রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। স্বীকৃতি দানের পর নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইড বলেন, ৩০ বছরের বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্রের সবচেয়ে বড় পৃষ্ঠপোষকদের একটি হলো নরওয়ে।’ স্পেন ও নরওয়ের ঘোষণার পরই ইউরোপের আরেক দেশ আয়ারল্যান্ড ফিলিস্তিনকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেয়।

মঙ্গলবার এক বিবৃতিতে আয়ারল্যান্ড সরকার জানায়, তাদের দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার সকালে মন্ত্রিসভার এক বৈঠকে সরকার এই স্বীকৃতির অনুমোদন দিয়েছে। আয়ারল্যান্ড বলেছে, ফিলিস্তিনকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে সরকার। এখন ডাবলিন ও রামাল্লার মধ্যে পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপন করা হবে। এ ছাড়া রামাল্লায় আয়ারল্যান্ডের পূর্ণ দূতাবাস এবং একজন রাষ্ট্রদূত নিয়োগ করা হবে বলেও জানিয়েছে দেশটি। এর আগে গত বুধবার ২৮ মে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেয় স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। দেশগুলোর নেতারা জানান, মধ্যপ্রাচ্যে শান্তির জন্য তাদের দেশ আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেবে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়