বুধবার, ২৪শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

ফিলাডেলফি করিডোর দখলে নিল ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের গাজা উপত্যকা ও মিসর সীমান্ত বরাবর অবস্থিত বাফার জোন এবং ফিলাডেলফি করিডোর এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে ইসরায়েলি বাহিনী। বৃহস্পতিবার পৃথক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম বিবিসি। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানান, ফিলাডেলফি করিডোরে তারা ২০টির মতো টানেল খুঁজে পেয়েছে যা হামাস অস্ত্র চোরাচালানের কাজে ব্যবহার করত। ইসরায়েলি সামরিক মুখপাত্র এই করিডোরকে হামাসের অক্সিজেন লাইন হিসেবে আখ্যায়িত করেন। তার দাবি, এই পথে হামাস নিয়মিত গাজা উপত্যকায় অস্ত্র আনার কাজ করে। যদিও সবগুলো টানেল মিসরের সঙ্গে সংযুক্ত হয়েছে কি না তা নিশ্চিত করে জানায়নি ইসরায়েল।’

এমন পরিস্থিতিতেও হামাস নিজের অস্ত্রভাণ্ডার সমৃদ্ধ করতে কোনো চেষ্টার ত্রুটি রাখবে না বলে মনে করছে মার্কিন প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠান দ্য ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার এবং ক্রিটিকাল থ্রেটস প্রজেক্ট। বিশ্লেষকরা বলছেন, কঠিন মুহূর্তেও হামাস নিজেকে পুনর্গঠন করতে সব রকম চেষ্টা করে যাবে। রাফাহ অভিযানের দুই সপ্তাহের মধ্যেই মিসর সংলগ্ন সীমান্তের ৭০ শতাংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়েছে বলেও নিজেদের মূল্যায়নে উল্লেখ করে মার্কিন গবেষণা প্রতিষ্ঠানগুলো।

এদিকে যুদ্ধবিরতির অব্যাহত দাবির মধ্যেই ইসরায়েলের একজন শীর্ষ কর্মকর্তা জানান, হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধ চলতি বছরের শেষ পর্যন্ত চলবে বলে মনে করা হচ্ছে। ইসরায়েলের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জাচি হানেগবি বুধবার ইসরায়েলি পাবলিক রেডিওকে জানান, ইসরায়েলি বাহিনীর সাফল্য সুসংহত করতে এবং হামাসের শক্তি ও সামরিক সক্ষমতা ধ্বংস করতে আরও সাত মাস লড়াই করতে হতে পারে। ইসরায়েলের এ কর্মকর্তা মিসরের সঙ্গে গাজার সীমান্তবর্তী রাফাহতে চলমান ইসরায়েলি অভিযানের পক্ষেও যুক্তি দেখিয়েছেন।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----