সোমবার, ২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

জবিতে ভর্তিচ্ছুদের সেবায় রাজশাহী জেলা ছাত্রকল্যাণ পরিষদ

জাহিদ হাসান; জবি প্রতিনিধিঃ আজ শুক্রবার গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। চব্বিশ বিশ্ববিদ্যালয়ের বাইশ কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে এ পরীক্ষা। সকাল ১১ টা থেকে শুরু হয়ে এ পরীক্ষা হয়েছে দুপুর ১২টা পর্যন্ত। এদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের বিভিন্ন সেবা দিতে দেখা গেছে জেলা ভিত্তিক বিভিন্ন ছাত্রসংগঠনগুলো। দূর থেকে আসা শিক্ষার্থীদের ব্যাগ, মোবাইল, বই, খাতা সহ জমা রাখছেন তারা। এছাড়াও ফ্রি লেবুর শরবত, বিস্কুট ও পানিও দিচ্ছেন বিভিন্ন জেলাভিত্তিক এসব সংগঠন।

এ বিষয়ে রাজশাহী থেকে আগত ভর্তি পরীক্ষার্থী নিলয় বলেন, আমার সাথে আমার পরিবারের কেউ আসেনি। আমি বুঝতে পারছিলাম না আমার ব্যাগ কোথায়, কার কাছে রাখবো। পরবর্তীতে রাজশাহী জেলা ছাত্রকল্যাণ সমিতির ব্যানার দেখে এখানে এসেছি। তারা টোকেন নিয়ে আমার ব্যাগ রেখেছে। কুয়াকাটা থেকে আগত আরেক পরীক্ষার্থী রাব্বি বলেন, পরীক্ষা দিতে এসে বিভিন্ন ছাত্রসংগঠনগুলো খুবই সাহায্য করছে। কোথায়, কিভাবে কি করতে হবে তারা সে ব্যাপারে প্রয়োজনীয় তথ্য ও দিক নির্দেশনা দিচ্ছেন।

আমার সিট কোথায় পড়েছে বুঝছিলাম না। পরে জেলা কল্যানের ভাইয়ারা সাহায্য করেছেন। রাজশাহী জেলা ছাত্রকল্যাণ পরিষদের সভাপতি শাহীন আলম বলেন, আমরা ভর্তি পরীক্ষার্থী যারা দূর দূরত্ব থেকে আসছে তাদের কে খাবার পানি, হালকা নাস্তা, তাদের মোবাইল ফোন ও ব্যাগ ইত্যাদি রাখতে ও বিভিন্ন তথ্য দিয়ে সাহায্য করতে চেষ্টা করছি। নতুনদের জন্য আমাদের পক্ষ থেকে শুভ কামনা।

এ বিষয়ে রাজশাহী জেলা ছাত্রকল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক মো: সবুজ আলী বলেন, আমরা চেষ্টা করছি দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত শিক্ষার্থীদের প্রয়োজনীয় দিক নির্দেশনা দিয়ে সাহায্য করতে, যাতে তারা যেনো কেউ পরীক্ষা দিতে এসে কোনো রকম হয়রানি না হয়।

এদিকে, আগামী ৭২ ঘণ্টার মধ্যেই ‘বি’ ইউনিটের ফলাফল ঘোষণা করা হবে। ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য ২২টি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার মধ্যে সবগুলোতেই শিক্ষার্থীদের উপস্থিতির হার প্রায় ৯০ শতাংশের উপর। জানা যায়, ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য এ বছর ‘বি’ ইউনিটে ৯৪ হাজার ৯৩১ জন পরীক্ষার্থী আবেদন করেন। বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তির জন্য ‘বি’ ইউনিটভুক্ত শিক্ষার্থীদের জন্য চার হাজার ৫১৫টি আসন রয়েছে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----