মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

শিরোনাম

অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে রথযাত্রার আনুষ্ঠানিকতা শুরু

সংবাদের আলো ডেস্ক: সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হচ্ছে রোববার (৭ জুলাই)। সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথ দেবের রথযাত্রা।আজ সকাল ৮টায় ঢাকার আন্তর্জাতিক কৃষ্ণ ভবনামৃত সংঘের (ইসকন) স্বামীবাগের প্রধান কার্যালয়ে অগ্নিহোত্র যজ্ঞের মধ্য দিয়ে শুরু হয় জগন্নাথ দেবের রথযাত্রার আনুষ্ঠানিকতা। এ সময় অগ্নিহোত্র যজ্ঞের মধ্যদিয়ে বিশ্ব শান্তি ও মঙ্গল কামনা করা হয়।এরপর দুপুর ১টায় আলোচনাসভার আয়োজন করা হয়েছে। আলোচনাসভায় প্রধান অতিথি স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এবং বিশেষ অতিথি ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।আলোচনাসভা শেষে ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা রথযাত্রার উদ্বোধন করবেন। এরপর বর্ণাঢ্য সাজে তিনটি বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ শোভাযাত্রা বের হবে।
শোভাযাত্রা জয়কালি মন্দির, মতিঝিল শাপলা চত্বর, দৈনিক বাংলার মোড়, গোলাপ শাহ্ মাজার ,হাইকোর্ট মোড়, দোয়েল চত্বর, রমনা কালীমন্দির, টিএসসি, জগন্নাথ হল ও পলাশী হয়ে ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হবে।বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে আনন্দমুখর পরিবেশে ৯ দিনব্যাপী শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা মহোৎসবের আয়োজন করা হয়েছে।আজ বিকেল ৩টায় ইসকনের প্রধান কার্যালয় স্বামীবাগের আশ্রম থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা মধ্যে দিয়ে ঢাকেশ্বরী মন্দির যাবে জগন্নাথ দেবের রথ। আগামী ১৫জুলাই বিকাল ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে উল্টো রথের বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে এই উৎসব শেষ হবে।

সংবাদের আলো বাংলাদেশ সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো মন্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো।

----- সংশ্লিষ্ট সংবাদ -----

এই সপ্তাহের পাঠকপ্রিয়